Tuesday, November 10, 2015

ইনফ্লুয়েঞ্জা Influenza



ইনফ্লুয়েঞ্জা (Influenza)


ইনফ্লুয়েঞ্জা সাধারণত ইনফ্লুয়েঞ্জা ভাইরাস, ইনফ্লুয়েঞ্জা A অথবা B উপশাখাকে দ্বারা সৃষ্ট একটি সংক্রামক, তীব্র শ্বাসযন্ত্রের অসুস্থতা. ইনফ্লুয়েঞ্জা গুরুতর অসুস্থতা হালকা হতে পারে, এবং এটা অন্তর্নিহিত রোগ বা মাধ্যমিক ব্যাকটেরিয়া সংক্রমণ বিকাশের অসুখের সাথে পূর্বাহ্নেই অনুরাগী করান পারে. কিছু লোক যেমন গর্ভবতী নারী, পুরোনো মানুষ, শিশুদের, এবং নির্দিষ্ট দীর্ঘস্থায়ী স্বাস্থ্য (Health)অবস্থার সঙ্গে মানুষের যেমন গুরুতর ইনফ্লুয়েঞ্জা জটিলতা, জন্য ঝুঁকি থাকে. টিকা ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের সংক্রমণ প্রতিরোধ সবচেয়ে ভালো হস্তক্ষেপ.

ইনফ্লুয়েঞ্জা ভাইরাস মানুষ অন্যান্য প্রাণী আক্রান্ত করতে পারে. কিছু গ্রীষ্মমন্ডলীয় অঞ্চলে কবলিত ইনফ্লুয়েঞ্জা প্রচলন অভিজ্ঞতা যদিও মানুষের সংক্রমিত ভাইরাস, মৌসুমী মহামারি রটান. ইনফ্লুয়েঞ্জা ভাইরাস ক্রমাগত ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন তৈয়ারী বার্ষিক আপডেট necessitating, পরিবর্তন করা হয়. মাঝেমধ্যে, প্রাণী ইনফ্লুয়েঞ্জা ভাইরাস মানুষের দ্বারা প্রভাবিত হতে পারে. এই সংক্রমণ হালকা রোগে মৃত্যু ক্লিনিকাল উপসর্গের একটি ব্যাপক পরিসরের উন্মোচিত হতে পারে. নতুন বা অভিযোজিত ইনফ্লুয়েঞ্জা ভাইরাস মানুষের মধ্যে রোগের কারণ, তারা দক্ষতার ব্যক্তি থেকে ব্যক্তি প্রেরিত হতে পারে, তাহলে একটি ইনফ্লুয়েঞ্জা পৃথিবীব্যাপি ঘটতে পারে তাহলে. Pandemics একটি নতুন, উৎকট ইনফ্লুয়েঞ্জা ভাইরাস দ্রুত প্রচারের দ্বারা চিহ্নিত করা হয় জনসংখ্যার মধ্যে সামান্য বা কোন বিদ্যমান অনাক্রম্যতা আছে যা. সবচেয়ে সাম্প্রতিকতম পৃথিবীব্যাপি একটি নতুন ইনফ্লুয়েঞ্জা (H1N1) ভাইরাস দ্বারা সৃষ্ট 2009 ঘটমান সঙ্গে, 1900 সাল থেকে চার ইনফ্লুয়েঞ্জা পৃথিবীব্যাপি পর্যন্ত আছে. ইনফ্লুয়েঞ্জা (H5N1) এবং ইনফ্লুয়েঞ্জা (H7N9) সহ প্রাণী ইনফ্লুয়েঞ্জা ভাইরাস, মাঝে মাঝে মানুষের মধ্যে অসুস্থতা সৃষ্টি হয়েছে. এই ভাইরাস দক্ষ মানব টু মানুষের সংক্রমণ শনাক্ত করা হয় নি যদিও, এই ভাইরাস দ্বারা মানুষের সংক্রমণের উচ্চ ক্ষেত্রে নশ্বরতা হার জনস্বাস্থ্য এই প্যাথোজেনের গুরুত্ব আন্ডারস্কোর.

প্রাপ্তিসাধ্য অসংখ্য লাইসেন্সকৃত সিজনাল ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন আছে. এই ভ্যাকসিনের কিছু জাতিসংঘের সংস্থা দ্বারা কেনার জন্য হু করে PreQualified হয়েছে. টিকা prequalification এই প্রক্রিয়া ভ্যাকসিন মান, নিরাপত্তা, এবং কার্যক্ষমতা স্বাধীন মতামত পরামর্শ প্রদান করে. প্রাণী ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের বিরুদ্ধে উন্নয়ন অধীন বিভিন্ন ভ্যাকসিন রয়েছে.

হু ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের হাত থেকে জটিলতা ঝুঁকি উবু যুক্ত করা হয়, যা বেশ কিছু শর্ত চিহ্নিত করেছে. এই গ্রুপ গর্ভবতী নারী, শিশু বয়স 6-59 মাস, বৃদ্ধ, নির্দিষ্ট দীর্ঘস্থায়ী চিকিৎসাবিদ্যা অবস্থা ব্যক্তি, এবং স্বাস্থ্য সেবা কর্মীদের অন্তর্ভুক্ত. গর্ভবতী মহিলাদের সর্বোচ্চ অগ্রাধিকার থাকা উচিত যে পরামর্শ দেওয়া হচ্ছে যারা সিজনাল ইনফ্লুয়েঞ্জা টিকা কর্মসূচি দীক্ষা বা বিস্তার বিবেচনা দেশের জন্য.

কার জন্য, বিস্তৃতভাবে প্রতিরক্ষামূলক এবং দীর্ঘ দীর্ঘস্থায়ী অনাক্রম্য প্রতিক্রিয়া প্রবৃত্ত যে প্রাণী ইনফ্লুয়েঞ্জা ভাইরাসের বিরুদ্ধে টিকা উন্নয়ন, সেইসাথে সিজনাল ইনফ্লুয়েঞ্জা ভ্যাকসিন, উচ্চ অগ্রাধিকার. হু প্রযুক্তিগত দিক নির্দেশনা এবং পরামর্শ বন্দোবস্তের মাধ্যমে এই প্রচেষ্টা সমর্থন করে.

No comments:

Post a Comment

Thank you