Tuesday, November 10, 2015

হাম বা Measles

হাম বা Measles

হাম বা Measles অত্যন্ত সংক্রামক ভাইরাল রোগ. এটি একটি নিরাপদ এবং কার্যকর টিকা প্রাপ্যতা সত্ত্বেও বিশ্বব্যাপী শিশুদের মধ্যে মৃত্যুর একটি অন্যতম কারণ রয়ে যায়.

গ্লোবাল ভ্যাকসিন কর্ম পরিকল্পনার আওতায় হাম রুবেলা এই লক্ষ্য অর্জন করার সমস্ত দেশ সমর্থনকারী টিকা এবং নজরদারি কার্যক্রম সমন্বয় জন্য দায়ী নেতৃত্ব প্রযুক্তিগত সংস্থা হু 2020 পাঁচটি হু অঞ্চল বর্জন জন্য লক্ষ্যবস্তু করা হয়.

হাম সংক্রমিত ব্যক্তির নাক, মুখ বা গলা থেকে ফোঁটা মাধ্যমে প্রেরণ করা হয়. সাধারণত 10-12 দিন সংক্রমণ পরে যা প্রদর্শিত প্রাথমিক উপসর্গ, উচ্চ জ্বর, সর্দি, আরক্ত চোখ মুখের ভেতরের ক্ষুদ্র সাদা দাগ অন্তর্ভুক্ত. বেশ কিছু দিন পরে, একটি ফুসকুড়ি মুখ এবং উপরের ঘাড় শুরু করে ধীরে ধীরে নিচের দিকে ছড়িয়ে, বিকাশ.

সিভিয়ার হাম, দুর্বল পুষ্ট শিশুদের মধ্যে বেশি হয় যার ইমিউন সিস্টেম এইচআইভি (HIV)/ এইডস(AIDS) বা অন্যান্য রোগের দুর্বল হয়েছে অপর্যাপ্ত ভিটামিন , বা পরে সঙ্গে বিশেষ করে যারা. সবচেয়ে গুরুতর জটিলতা অন্ধত্ব, মস্তিষ্কপ্রদাহ (মস্তিষ্কের ফুলে জানাবে যে সংক্রমণ), তীব্র ডায়রিয়া এবং সংশ্লিষ্ট নিরুদন, এবং এই ধরনের নিউমোনিয়া হিসাবে গুরুতর শ্বাসযন্ত্রের সংক্রমণ.

নিম্ন রুটিন কভারেজ দেশে ভর টিকা প্রচারাভিযান সঙ্গে মিলিত শিশুদের জন্য টিকা নিয়মমাফিক হাম, গ্লোবাল হাম মৃত্যু কমাতে কী জনস্বাস্থ্য কৌশল আছে.

গ্লোবাল হাম মৃত্যু সাম্প্রতিক বছরগুলোতে বিশ্বব্যাপী 75 শতাংশ কমে গেছে যদিও - 544.000 মৃত্যু থেকে 2000 সালে 146.000 2013 সালে - হাম বিশেষ আফ্রিকা এবং এশিয়ার অংশে, অনেক উন্নয়নশীল দেশে এখনও সাধারণ. প্রকৃতপক্ষে, অধিক 20 মিলিয়ন মানুষ প্রতি বছর হাম দ্বারা প্রভাবিত হয়. হাম মৃত্যু ব্যাপক সংখ্যাগরিষ্ঠ (অধিক 95%) নিম্ন মাথাপিছু আয় দুর্বল স্বাস্থ্য(Health) পরিকাঠামোর সঙ্গে দেশে ঘটতে পারে.

হাম ভ্যাকসিন 1960 সাল থেকে ব্যবহার করা হয়েছে. এটা নিরাপদ, কার্যকর সস্তা. হু হাম টিকাদান বিপরীত না হয় যাদের জন্য সব সমর্থ শিশু এবং প্রাপ্তবয়স্কদের জন্য টিকা বিশেষ পরামর্শ দেওয়া হচ্ছে. , হয় একা হাম টীকার 2 মাত্রা সঙ্গে সব শিশু পৌঁছনো, বা হাম-রুবেলা (এমআর), হাম-রুবেলা মাম্পস-(এমএমআর), বা হাম-রুবেলা মাম্পস--জলবসন্ত (MMRV) একযোগে, জন্য মান হতে হবে সব জাতীয় টিকা প্রোগ্রামের.

No comments:

Post a Comment

Thank you