Monday, November 9, 2015

পেলিও বা Polio (Poliomyelitis)

পেলিও (Polio)
 
পোলিও (ব্যাধিবিশেষ) একটি ভাইরাস(Virus) দ্বারা সৃষ্ট একটি অত্যন্ত সংক্রামক রোগ. এটা স্নায়ুতন্ত্রের আক্রমণ এবং ঘন্টার ব্যাপার অপরিবর্তনীয় পক্ষাঘাত হতে পারে. পোলিও(Polio) ব্যক্তি থেকে ব্যক্তি যোগাযোগের মাধ্যমে ছড়ায়. একটি সন্তানের বন্য poliovirus আক্রান্ত হয়, ভাইরাস অন্ত্র মধ্যে মুখ এবং তা বৃদ্ধি পায় মাধ্যমে শরীরে প্রবেশ করে. এটি একটি কমিউনিটি মাধ্যমে দ্রুত ছড়িয়ে যাবে যেখানে এটি তারপর বিশেষত দরিদ্র স্বাস্থ্যবিধি স্যানিটেশন এর পরিস্থিতিতে, মলের মাধ্যমে পরিবেশে চালা হয়. শিশুদের পর্যাপ্ত সংখ্যা সম্পূর্ণরূপে পোলিও বিরুদ্ধে টিকা হয়, ভাইরাস সংক্রমিত সমর্থ শিশুদের খুঁজে পেতে অসমর্থ হয়, এবং একদম নিশ্চিহ্ন হয়ে যায়.

সর্বাধিক আক্রান্ত মানুষ (90%) সাধারণত কোনো লক্ষণ বা খুব হালকা উপসর্গ অচেনা আছে. অন্যদের মধ্যে, প্রাথমিক উপসর্গ অঙ্গপ্রত্যঙ্গের মধ্যে ঘাড় ব্যাথা জ্বর, ক্লান্তি, মাথাব্যথা(Headache), বমি, শক্ত হয়ে যাওয়া হল.

পোলিও নিরাময়ের জন্য কোন উপসর্গ উপশম একমাত্র চিকিত্সা নেই. তাপ এবং শারীরিক থেরাপি পেশী উদ্দীপিত ব্যবহৃত হয় এবং antispasmodic ওষুধের পেশী শিথিল দেওয়া হয়. এই গতিশীলতা উন্নত করতে পারেন, এটা স্থায়ী পোলিও পক্ষাঘাত পরিবর্তন করতে পারব না.

পোলিও টিকা মাধ্যমে প্রতিরোধ করা যায়. পোলিও টিকা দেওয়া একাধিক বার, প্রায় সবসময় জীবনের জন্য একটি সন্তানের রক্ষা করে. পঙ্গু লোকটির পোলিও নিরোধের জন্য রাষ্ট্র কার্যকর ভ্যাকসিন উন্নয়ন 20th শতাব্দীর প্রধান শিক্ষক ক্রমশ এক ছিল. 2009 সালে দ্বিযোজী পোলিও টিকা খাওয়ানো হচ্ছে উন্নয়ন মূল্যায়ন, গ্লোবাল পোলিও নির্মূল ইনিশিয়েটিভ এখন পোলিও সংক্রমণ বন্ধ পাঁচটি পৃথক ভ্যাকসিনের একটি অস্ত্রাগার আছে:

    
অক্রিয়াশীল পোলিও টিকা (IPV) - poliovirus ধরনের 1, 2, এবং 3 বিরুদ্ধে রক্ষা করে
    Trivalent
পোলিও টিকা খাওয়ানো হচ্ছে (tOPV) - poliovirus ধরনের 1, 2, এবং 3 বিরুদ্ধে রক্ষা করে
    
দ্বিযোজী পোলিও টিকা খাওয়ানো হচ্ছে (bOPV) - poliovirus ধরনের 1, এবং 3 বিরুদ্ধে রক্ষা করে
    Monovalent
ওরাল পোলিও ভ্যাকসিন (mOPV1 এবং mOPV3) - যথাক্রমে poliovirus টাইপ 1 টাইপ 3 বিরুদ্ধে রক্ষা

একটি কমিউনিটি যথেষ্ট মানুষ টিকা হয়, ভাইরাস সমর্থ নিমন্ত্রণকর্তা থেকে বঞ্চিত হতে হবে এবং খুঁজে মারা হবে. টিকা কভারেজ উচ্চ মাত্রা সংক্রমণ বন্ধ এবং ঘটমান প্রাদুর্ভাব প্রতিরোধ বজায় রাখা আবশ্যক.

মে 2012 সালে, বিশ্ব স্বাস্থ্য(Health) বিধানসভা গ্লোবাল জনস্বাস্থ্য পোলিও নির্মূল এবং জন্য একটি কর্মসূচি জরুরি কৌশলগত পরিকল্পনা 2013-2018 ঋষি দ্বারা সব কটা নভেম্বর 2012 সালে, উন্নত ছিল যুদ্ধের পোলিও নির্মূল সমাপ্তির ঘোষণা. নির্মূল Endgame পরিকল্পনা উদ্দেশ্য 2 অধীনে, অক্রিয়াশীল ব্যাধিবিশেষ ভ্যাকসিন (IPV) অন্তত এক ডোজ trivalent ওরাল পোলিও ভ্যাকসিন (tOPV) সব দ্বিযোজী (bOPV) দিয়ে প্রতিস্থাপিত করা হবে, যা পরে বিশ্বব্যাপী সব রুটিন টিকা প্রোগ্রামের মধ্যে চালু করা হবে সব OPV পরিণামস্বরূপ প্রত্যাহারের জন্য পর্যায়ের সেটিং - দেশ OPV-ব্যবহার.

তারপর থেকে, ঋষি নিম্নলিখিত সহ tOPV প্রত্যাহারের জন্য দেশের প্রস্তুতি মাপকাঠির অগ্রগতি পর্যালোচনা করা হয়েছে:

    
রুটিন টিকা মধ্যে অক্রিয়াশীল poliovirus টিকা অন্তত এক ডোজ ভূমিকা;
    
রুটিন টিকা জন্য লাইসেন্স করা হয় যে একটি দ্বিযোজী পোলিও টিকা খাওয়ানো হচ্ছে অ্যাক্সেস;
    (Monovalent
পোলিও টিকা খাওয়ানো হচ্ছে টাইপ 2 মজুদ সংবিধান সহ) টাইপ 2 poliovirus জন্য নজরদারি প্রতিক্রিয়া প্রোটোকল বাস্তবায়ন;
    
অবশিষ্ট টাইপ 2 উপকরণ যথাযথ হ্যান্ডলিং সঙ্গে ফেজ 1 poliovirus সংবরণ কার্যক্রম সম্পূর্নতা; এবং
    
ওয়াইল্ড poliovirus টাইপ 2 বিশ্বব্যাপী উচ্ছেদ যাচাই.

এপ্রিল 2015 সালে, ঋষি ক্রমাগত cVDPV2 বর্জন দিকে অগ্রগতি সম্পর্কে অবগত ছিল উপসংহারে বলা যায় যে, এবং সমস্ত দেশ এবং GPEI OPV2 প্রত্যাহারের জন্য মনোনীত তারিখ হিসেবে এপ্রিল 2016 জন্য দৃঢ়ভাবে পরিকল্পনা করা উচিত যে পরামর্শ দিয়েছে. মহাজ্ঞানী এটি ওয়ার্কিং গ্রুপ ক্রমাগত cVDPV2 ট্রান্সমিশন মূল্যায়ন ঝুঁকি বেশী যে অক্টোবর 2015 সালে রিপোর্ট শুধুমাত্র যদি OPV2 প্রত্যাহারের বিলম্বী বিবেচনা করবে নির্দিষ্ট. এছাড়াও, মে 2015 সালে, বিশ্ব স্বাস্থ্য বিধানসভা পোলিও থামাতে এবং পোলিও নির্মূল অর্জনের দিকে পাথ এপ্রিল 2016 সালে OPV2 প্রত্যাহারের সঙ্গে শুরু ওরাল পোলিও ভ্যাকসিন বিকাশ প্রত্যাহারের জন্য প্রস্তুতি প্রতি কমিট একটি প্রস্তাব গৃহীত হয়.

IPV
ভূমিকা, OPV প্রত্যাহার এবং রুটিন টিকা জোরদারকরণ: সম্পর্কে আরও দেখুন

নতুন নির্মূল Endgame কৌশল, গবেষণা একটি দীর্ঘস্থায়ী পোলিওমুক্ত বিশ্ব এবং তার পরেও চূড়ান্ত পদক্ষেপ গাইড প্রয়োজন প্রমাণ প্রদান, গ্লোবাল পোলিও নির্মূল ইনিশিয়েটিভ একটি গুরুত্বপূর্ণ উপাদান. গ্লোবাল পোলিও নির্মূল ইনিশিয়েটিভ স্থানাঙ্ক এবং কোর বৈজ্ঞানিক নিয়মানুবর্তিতা বিস্তৃত থেকে একটি গবেষণা ব্যাপক প্রোগ্রাম সমর্থন করে. গবেষণা প্রোগ্রাম দুটি বিস্তৃত উদ্দেশ্য আছে
  

No comments:

Post a Comment

Thank you