Tuesday, November 10, 2015

টিটিনাস বা Tetanus(ধনুষ্টংকার)

Tetanus বা টিটিনাস (ধনুষ্টংকার রোগ)




টিটেনাস(tetanus) মাটি পশু অন্ত্রের Tracts বিশ্বব্যাপী বিদ্যমান যে ব্যাকটেরিয়ার ক্লস্ট্রিডিয়াম টিটেনাই নামক, এর স্পোর(spore) মরেছে মাধ্যমে সংকুচিত একটি অসংক্রামক রোগ, এবং যেমন অনেক পৃষ্ঠতল এবং পদার্থ কলুষিত করতে পারে. টিটেনাস(tetanus) ঘটাচ্ছে ব্যাকটিরিয়া সর্বব্যাপিতা এর ফলে, রোগ নির্মূল করা যাবে না. ব্যাকটেরিয়া স্পোর দূষিত ক্ষত মধ্যে অবাত অবস্থার অধীনে উত্পাদিত neurotoxins টিটেনাস হতে. জীবনের প্রথম 28 দিনের মধ্যে ঘটছে টিটেনাস "নবজাতক টিটেনাস" বলা হয় যখন গর্ভাবস্থায় বা গর্ভধারণের শেষে 6 সপ্তাহের মধ্যে ঘটমান ধনুষ্টংকার, "মাতৃত্ব টিটেনাস" বলা হয়.

সব বয়সের মানুষ টিটেনাস পেতে পারেন কিন্তু mothers` ভ্যাকসিন, টিটেনাস টক্সয়েড দ্বারা টিটেনাস থেকে অরক্ষিত যখন রোগ বিশেষ করে সাধারণ এবং নবজাত শিশুদের এবং তাদের মায়েদের মধ্যে গুরুতর. টিটেনাস প্রায়ই একটি রেফারেল হাসপাতালে চিকিৎসা সুবিধা মধ্যে চিকিত্সা, প্রয়োজন. বেশিরভাগই মারাত্মক যা নিওন্যাটাল টিটেনাস, অনুমোদিত পৌঁছানোর এবং বিশেষ করে সাধারণ অর্পণ পর্যাপ্ত অকার্যকর পদ্ধতি ছাড়া এবং অশুচি পরিবেশে বাড়ীতে সঞ্চালিত যেখানে গ্রামাঞ্চলে. হু আনুমানিক 787.000 নবজাত শিশুদের তাদের জীবনের প্রথম মাসের মধ্যে টিটেনাস মারা যান যখন নবজাতক টিটেনাস 1988 সালে, 2013 সালে অবস্থা থেকে একটি 94% হ্রাস সম্পর্কে 49,000 নবজাত শিশু হত্যা বলে অনুমান.

টিটেনাস টিটেনাসের টক্সয়েড সম্বলিত ভ্যাকসিন (TTCV) সঙ্গে টিকা মাধ্যমে প্রতিরোধ করা যায়. নিওন্যাটাল টিটেনাস গর্ভাবস্থায় বা গর্ভধারণের বাইরে হয়, TTCV সাথে প্রজনন বয়সের নারী immunizing দ্বারা প্রতিরোধ করা যায়. ভ্রূণ থেকে টিটেনাস এন্টিবডি একটি স্থানান্তর মাধ্যমে - - এই মা রক্ষা করে এবং তার শিশুর. উপরন্তু, একটি মা একটি সন্তান প্রসব হয় যখন পরিষ্কার চর্চা এছাড়াও নবজাতক মাতৃ স্বাস্হ্য (Health) টিটেনাস প্রতিরোধ গুরুত্বপূর্ণ.

টিটেনাস থেকে পুনরুদ্ধার যারা মানুষ প্রাকৃতিক অনাক্রম্যতা আছে না এবং আবার আক্রান্ত হতে পারে এবং এর ফলে টিকা করা প্রয়োজন. একজন ব্যক্তি কৈশোরে স্কুলের-এন্ট্রি বয়সে TTCV বুস্টার (4-7 বছর) দ্বারা অনুসরণ শৈশবাবস্থায় ডিটিপি 3 মাত্রায়, (12-15 বছর) পায় যে বিশেষ পরামর্শ দেওয়া হচ্ছে, এবং প্রথম সাবালকত্ব বা সময় তাকে সারা জীবনের সর্বত্র, সুরক্ষিত করা প্রথম গর্ভাবস্থা.

বিশ্বব্যাপী, সব দেশে অর্থাত্ নবজাতক টিটেনাস প্রকোপ কমানো মাতৃ নবজাতকের টিটেনাস (MNT) এর "বর্জন", প্রতিশ্রুতিবদ্ধ হয় প্রতিটি জেলায় প্রতি বছর 1000 লাইভ জন্ম প্রতি এক ক্ষেত্রে নীচের. আগস্ট 2015 এর হিসাবে, 21 টি দেশে MNT কাটানো হয় নি যে থাকা.

No comments:

Post a Comment

Thank you